সাবানের সাথে এবার থেকে মেশান এই ২টি উপাদান, শরীরে লাগালেই কালো ভাব দূর করে হবেন ধবধবে ফর্সা

নিজস্ব প্রতিবেদন: কমবেশি আমাদের শরীরের অনেক অংশেই কিন্তু আপনারা লক্ষ্য করে দেখবেন যে কালচে ভাব বা এক ধরনের কালচে আস্তরণ পড়ে গিয়ে থাকে। রোদে পোড়া ট্যান থেকে শুরু করে ধুলোবালি প্রভৃতি সংমিশ্রিত হয়ে গেলে এই সমস্যা দেখা দেয়। আপনারা সকলেই হয়তো এগুলোকে পরিষ্কার করার জন্য বিভিন্ন ধরনের ক্রিম বা কসমেটিক্স ব্যবহার করে থাকেন।

তবে বাজার চলতি এই সমস্ত উপকরণ কিন্তু খুব একটা কাজে আসে না বলা যায়। আজকের এই বিশেষ প্রতিবেদনে আমরা তাই আপনাদের জন্য নিয়ে এসেছি এমন কিছু টিপস, যার সাহায্যে খুব সহজেই কিন্তু আপনাদের ত্বক হয়ে উঠবে একেবারে উজ্জ্বল এবং চকচকে। এই টিপসগুলিতে আপনাদের সাবানের সাথে কিছু উপকরণ মেশাতে হবে যা দারুন কাজ করবে। চলুন তাহলে আর সময় নষ্ট না করে প্রতিবেদনের মূল পর্বে যাওয়া যাক।

ত্বক ফর্সা এবং উজ্জ্বল করার পদ্ধতি:

১) এই ক্ষেত্রে আপনাদের প্রথমেই নিয়ে নিতে হবে একটি ডাভ সাবান। যদি আপনাদের কাছে এই সাবানটি না থাকে সেক্ষেত্রে যে কোন ধরনের ভালো মানের দুধ যুক্ত সাবান নিয়ে নিতে হবে। বাজারে কিন্তু আপনারা অনেক ধরনের মিল্ক সোপ কিনতে পেয়ে যাবেন। একটি পাত্রের মধ্যে গ্রেটারের সাহায্যে আপনাদের সাবান প্রথমে গ্রেট করে নিতে হবে।

আপনি চাইলে এটাকে খুব ছোট টুকরো করেও কেটে নিতে পারেন। সাবান গ্রেট করা হয়ে গেলে এটাকে আলাদা একটি পাত্রে তুলে রাখুন। দ্বিতীয় ধাপে আপনাদের একটি প্যানের মধ্যে নিয়ে নিতে হবে কিছুটা পরিমাণে কাঁচা দুধ। দুধের মধ্যে যথেষ্ট পরিমাণের ল্যাকটিক অ্যাসিড থাকে যা আপনার শরীরের যে কোন কালো দাগ দূর করতে সাহায্য করে থাকে।

২) এবার প্যানের মধ্যে থাকা কাচা দুধে আপনাদেরকে কয়েকটি উপাদান দিয়ে দিতে হবে, যার মধ্যে প্রথম উপাদান টি হল- চালের গুঁড়ো। এটি স্ক্রাবার হিসেবে কাজ করে ত্বকের উপর থেকে ধুলোবালি ময়লা দূর করে দেয়। চামচের সাহায্যে আপনাদের ভালো করে দুধের সঙ্গে চালের গুঁড়ো মিশিয়ে নিতে হবে। আপনারা কিন্তু অবশ্যই লক্ষ্য রাখবেন চালের গুঁড়ো যেন দুধের মধ্যে দানা দানা অবস্থায় না থাকে।

এবার আপনাদের এই উপাদানের মধ্যে মিশিয়ে দিতে হবে কিছুটা পরিমাণে লেবুর রস। লেবুর রসে প্রচুর পরিমাণ ভিটামিন সি এবং সাইট্রিক এসিড থাকে। এই দুটি উপাদান আপনার ত্বকের জন্য কতটা কার্যকরী তা হয়তো আর আলাদা করে বলার দরকার নেই। ভিটামিন সি আপনাদের চেহারাকে অত্যন্ত লাবণ্যময় করে তুলবে।

৩) উপাদানগুলিকে ভালো করে মিশিয়ে আপনাদের গ্যাসে বসিয়ে একেবারে লো ফ্লেমে রাখতে হবে। একটু গরম হতে শুরু করলে এর মধ্যে গ্রেট করে রাখা সাবান গুলি দিয়ে দিন। বেশ কিছুক্ষণ জাল দেওয়ার পরে এটাকে একটু ঘন করে নিন। এরপর এটাকে সম্পূর্ণ গায়ে বা যে সমস্ত জায়গায় আপনাদের কালো দাগ চুল পড়ে রয়েছে সেখানে ভালো করে লাগিয়ে নিন।।

শুকিয়ে যাওয়ার পরে এটাকে জল দিয়ে ধুয়ে নিলেই কিন্তু দেখবেন ধীরে ধীরে সমস্ত কালো দাগ চলে যাচ্ছে। অন্ততপক্ষে সপ্তাহে দুই থেকে তিন দিন আপনাদের এই মিশ্রণটি ত্বকে লাগিয়ে ট্রাই করে দেখতে হবে। তবেই কিন্তু হাতেনাতে ফলাফল পাবেন।

Back to top button