নিউজ

সহজ দুর্দান্ত কায়দায় বাড়ির টবে জবা চাষ সহজ পদ্ধতি, যেভাবে চাষ করলে প্রতিদিন বড় ফুল ফুটবে গাছ ভরা, রইলো পদ্ধতি!

নিজস্ব প্রতিবেদন-  আমাদের মধ্যে অনেকেই আছে যারা বাড়ির মধ্যে বাগান করার বা বিভিন্ন ধরনের ফুলের গাছ লাগাবা ইচ্ছে থাকে। কিন্তু বাড়িতে জায়গা না থাকার দরুন অন্য কোনো কারণবশত তা হয়ে ওঠেনি । তবে আজ আপনাদের সামনে বলতে চলেছি যে বাড়িতে পর্যাপ্ত পরিমাণে জায়গা না থাকলেও শুধুমাত্র তবে আপনি কিভাবে জবা গাছ চাষ করতে পারবেন ।

সাধারণত ফুল গাছের মধ্যে জবা গাছ অধিক প্রিয় । ভিন্ন রঙের জবা গাছের চাস করতে দেখা যায় অনেক বাড়িতে তবে এবার আপনি নিজের বাড়িতে করতে পারবেন জবা গাছের চাষ । এর জন্য লাগবে একটা বড় মাটির টব ।

নার্সারী থেকে জানা গাছের চারা কিনে আনুন । এর পর টবে লাগানোর জন্য প্রথমে মাটি তৈরি করুন । ভালো উর্বর মাটির সাথে সার মিশিয়ে ভালো উচ্চমানের মাটি তৈরি করুন । এবার কিছুটা গর্ত করে সেখানে ওই গাছ গুলো লাগিয়ে দিন । মনে রখাবেন জবা গাছ রোদ ভালোবাসে। তাই ভোর বেলা আর রাতের বেলা জবা গাছে জল দেবেন । সারাদিন রাখবেন রোদ এ । তাহলেই মিলবে ফল । জবা গাছে প্রচুর ফুল পেতে দশ দিন অন্তর অন্তর সরষের খোল পচা জল দিন।

গাছে যদি কোনভাবে সাদা সাদা কোন পোকা দেখেন তাহলে সবচেয়ে ভালো উপায় হলো যে ডাল এ অমন হয়েছে সেই ডাল টা কেটে দিন। কাটার সময় কখনই ডাল ঝাঁকিয়ে ঝাঁকিয়ে কাটবেন না। ডাল কেটে দূরে নিয়ে গিয়ে ডালটি পুড়িয়ে দিন। জবা গাছের পাতা অনেক সময় হলুদ হয়ে যায় এর থেকে বাঁচতে গাছের গোড়ায় দশ দিন অন্তর অন্তর সৈন্ধব লবণ দিন। এই নিয়মগুলো পালন করলে জবা গাছ থেকে প্রতিদিন আপনি দশ-বারোটি ফুলও পেতে পারেন। তাহলে জেনে নিলেন কিভাবে করবেন চাষ। এখন আর জায়গাইর অভাবে বন্ধ না রেখে আজই শুরু করুন জবা গাছের চাষ ।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button