গ্যাস কম পুড়িয়ে রান্না করার সহজ উপায়! সিলিন্ডার ব্যবহার করুন অনেক দিন পর্যন্ত!

গ্যাস কম পুড়িয়ে রান্না করার সহজ উপায়! সিলিন্ডার ব্যবহার করুন অনেক দিন পর্যন্ত!

নিজস্ব প্রতিবেদন :-আমাদের দৈনন্দিন জীবনে একটি অপরিহার্য উপাদান হলো রান্নার গ্যাস । আগেকার দিনে বাড়িতে উনুনে রান্না হলেও সময়ের সাথে সাথে সভ্যতার পাল্টেছে এবং আধুনিক হয়েছে। সেই মতো প্রতিটি বাড়িতে এসেছে গ্যাসের ব্যবস্থা। কিন্তু প্রতি মাসে গ্যাস কিনতে গিয়ে রীতীমতো মাথায় হাত পড়েছে সাধারণ মধ্যবিত্ত মানুষের । দিন দিন বেড়ে চলেছে গ্যাসের দাম বেড়েছে মধ্যবিত্ত মানুষদের চিন্তা । কিন্তু এই মুহূর্তে আপনাদেরকে বলতে চলেছি যে কিভাবে বাড়ির গ্যাস সাশ্রয় করে কম সময়ে রান্না করতে পারবেন আসুন দেখে নেওয়া যাক সেসব পদ্ধতি গুলো ।

১) ফ্রিজ থেকে খাবার বের করে রান্না করবেন না । খাবার অন্তত ফ্রিজ থেকে আধ ঘন্টা থেকে এক ঘন্টা বের করে রাখুন । তারপরে রান্না করুন এতে সাশ্রয় হবে গ্যাস।

২) গ্যাসের মধ্যে করায় বা হাড়ি বা কোন পাত্র দেবার আগে সেটিকে ভালো করে শুকিয়ে নিন বা গামছা দিয়ে জল মুছে নিন। কারণ হাড়ি বা কড়াই মধ্যে থাকার জল শুকাতে গ্যাস খরচা হবে অনেক।

৩) গ্যাসের ওপরে যখন করাইবা ফ্রাইং প্যান চাপাবেন তখন কিছুক্ষণ হাই ফ্লেমে রেখে দিয়ে গরম করে নিন তারপর ফ্লেম কমিয়ে দিন। কারণে একবার গরম হয়ে গেলে ততটা তাপের প্রয়োজন হয় না।

৪) রান্না করার আগে অবশ্যই সবজি কেটে নেবেন এবং যা যা প্রয়োজন অর্থাৎ মসলা বাটা তেল নুন ঝাল এক জায়গায় রাখা এসব করবে না কারণ অনেক সময় করায় বাহারি উনুনে বসি রেখে এসব খুঁজতে থাকেন এতে কিন্তু অনেকটা গ্যাস নষ্ট হয়।

৫) অনেকেই আছেন যারা বারবার চা কফি খান সেক্ষেত্রে একটি ফ্লাস্কের মধ্যে একেবারে যা করে তা রেখে দিন এতে কোন গ্যাস খরচ হবে।

৬) রান্না করার জন্য যেটুকু জলের প্রয়োজন সেটুকুই দিয়েন কারণ অত্যধিক জল দিলে তা শুকোতে বেশ সময় লাগে আর এটি বেশি গ্যাস খরচ হয়।

উপরিক্ত এই পদ্ধতিগুলো অবলম্বন করলে আপনি গ্যাস সাশ্রয় করতে পারবেন । এবং খুব কম সময়ে রান্না গুলি করতে পারবেন। তার সাথে সাথে আপনি থাকতে পারবেন প্রতিদিন বেড়ে চলা গ্যাসের দামের চিন্তা থেকে ।

,