পুজোর সময় বাড়িতে খুব সহজ এই দুর্দান্ত পদ্ধতিতে দিন আলপনা, দেখতে লাগবে ভারী সুন্দর!

নিজস্ব প্রতিবেদন :- সামনেই রয়েছে লক্ষ্মীপুজো। তার কয়েকদিনের মাথাতেই দীপাবলি আর কালীপুজোর উৎসব। বাঙালির প্রাণের উৎসব দুর্গাপূজো শেষ হয়ে গেলেও এখনো কিন্তু সম্পূর্ণ উৎসবের মরসুম শেষ হয়ে যায়নি। লক্ষ্মীপূজো এবং দীপাবলি উপলক্ষে কম বেশি কিন্তু অনেকেই বাড়িতে আলপনা বা রঙ্গোলি দিয়ে থাকেন।

এতে বাড়ির সৌন্দর্য যেন এক ধাক্কাতেই কয়েক গুণ বৃদ্ধি পেয়ে যায়। এমন বহু মানুষ রয়েছেন যারা ভীষণ সুন্দর আলপনা দিতে পারেন আবার এমনও কিছু মানুষ রয়েছেন যারা কোথায় আর কিভাবে আলপনা দেবেন সেই সম্পর্কে বিশেষ কিছুই জানেন না। তবে লক্ষ্মীপূজো অথবা দীপাবলি উপলক্ষে বাড়িতে তো আলপনা না দিলে চলবে না।

আজকের এই বিশেষ প্রতিবেদনে আমরা আপনাদের জন্য নিয়ে চলে এসেছি আলপনা দেওয়ার এমন একটি ডিজাইন যা খুব সহজেই একেবারে দরজার সামনে বা কোনায় আপনারা দিয়ে দিতে পারবেন। খুব সহজ পদ্ধতিতে এই আলপনা আপনারা ড্র করতে পারেন।

  • আলপনার বিশেষ ডিজাইন:

আজকে যে ডিজাইনটি আপনারা দেখতে চলেছেন সেটাতে প্রথমেই আপনাদের একটি ছোট্ট গোল করে নিতে হবে। তারপর এর চার ধারে ঠিক যেরকম ভাবে দেখানো হচ্ছে ঠিক সেরকম ভাবেই নকশা করে নিতে হবে।
তারপর এর দু’ধারে ঠিক যেরকম ভাবে কলকা আঁকা হয় তেমনভাবেই দুটি ধাপ পর পর তৈরি করে সাদা রং দিয়ে ভরাট করে দিন।

আগেকার দিনের সাধারণত চালের গুঁড়ো ব্যবহার করে আলপনা দেওয়া হত। তবে এখন কিন্তু আলপনা দেওয়ার জন্য নানান ধরনের রঙ বেরিয়ে গিয়েছে। পরবর্তী পর্যায়ে আপনারা যে গোল অংশটি প্রথমে তৈরি করেছিলেন সেখানে লাল রঙ দিয়ে আপনাদেরকে ভরাট করে দিতে হবে।

এই আলপনাটি দেখতে কিন্তু অনেকটা নববধুর গায়ে আঁকা কলকা অথবা চন্দনের মতনই দেখতে লাগবে।

এবারে দরজার সম্মুখে অথবা পুজোর ঘরের সামনে আপনারা খুব সহজেই এই আলপনা কিন্তু তৈরি করতে পারেন। আপনারা অবশ্যই কমেন্ট বক্সে নিজেদের আলপনার ছবি শেয়ার করতে ভুলবেন না।

Back to top button