জানেন কেমন আছেন এখন ভিক্টর ব্যানার্জী? দেখলে চোখে জল আসবে আপনারও!

জানেন কেমন আছেন এখন ভিক্টর ব্যানার্জী? দেখলে চোখে জল আসবে আপনারও!

নিজস্ব প্রতিবেদন :- আশির দশকের বাংলা অভিনয় জগতের সাথে যুক্ত টেকনিশিয়ানদের পেটে ভাত জুগিয়েছিলেন যে মানুষটি সেই মানুষটি কোথাও যেন আজ বে-পা-ত্তা। হারিয়ে গেছে রুপোলি পর্দা থেকে। আমি ঠিক কার কথা বলছি আপনারা হয়তো কমবেশি আন্দাজ করতে পারছেন । আজ্ঞে হ্যাঁ আমি এই মুহূর্তে আশির দশকের এক নম্বর হিরো ভিক্টর চট্টোপাধ্যায় কথা বলছি। যার ভালো নাম হল পার্থসারথি চট্টোপাধ্যায় ।জন্ম ১৫ অক্টোবর, ১৯৪৬। সেন্ট জেভি-য়ার্সের সাহিত্যের ছাত্র ভিক্টর পরবর্তীকালে যাদবপুর বিশ্ববিদ্যালয়ে তুলনামূলক সাহিত্য নিয়ে স্নাতকোত্তরে পড়াশোনা করেন।

এবং শেষমেষ বিদেশে উচ্চপদস্থ চাকরিও পেয়ে যান। কিন্তু কোথাও যেন মন পড়ে আছে অন্যদিকে। তার মন পড়ে আছে অভিনয়জগতে কাছে । তাই তিনি চাকরি থেকে বিরত থাকার চেষ্টা করেন এবং এক সময় চা-করি ছেড়ে দেন ।যোগ দেন বাংলার অভিনয় জগতে ।তারপর ঘটে একের পর এক যুগান্তকারী ঘটনা ।

উত্তম কুমারের সঙ্গে টক্কর দিয়ে খলনায়ক সহোদরের ভূমিকায় অভিনয় করেছিলেন ভিক্টর ‘দুই পৃথিবী’ ছবিতে। তাঁর প্রথম সাফল্য সে ছবিরই হাত ধরে। এরপর আ-ক্রো-শ ,প্রতিদান তুমি এলে তাই, লাঠি-সহ বিভিন্ন দু-র্ধ-র্ষ বাংলা ছবিতে অভিনয় করে রীতিমতো তাক লাগিয়ে দিয়েছিলেন বাংলার অভিনয় জগতে। তার সাথে সাথে লক্ষ্য লক্ষ্য দর্শকদের । বাংলা সিনেমা জগৎ কে তুলে ধরেছিলেন সবার উপরে। তখন বাংলার বক্স অফিস কাঁপাচ্ছে রঞ্জিত মল্লিক প্রসেনজিৎ চ্যাটার্জী ভিক্টর চ্যাটার্জি সহ আরও বিশিষ্ট অভিনেতারা ।

তবে কোথাও যেন তিনি আর এখন দেখা দেন না সবার সামনে । মায়া কাটিয়ে ফেলেছেন অভিনয় জগৎ থেকে। তাই এখন তার ঘুম ভাঙ্গে হিমালয়ের কোকিলের ডাকে বা পাহাড়ের ঝর্ণার শব্দ এ । নিরিবিলি একান্তে দিন কাটাচ্ছেন ভিক্টর চ্যাটার্জি মুসৌরিতে । তার ঘ-নি-ষ্ঠ পরিচালকদের এ সম্বন্ধে জিজ্ঞেস করলে তারা জানান যে ভিক্টর চ্যাটার্জি বরাবরই এ রকমই । খুব একটা ইচ্ছা না থাকলে কারো সাথে যোগাযোগ রাখতে তিনি পছন্দ করেন না । প্রকৃতির মধ্যে খুঁজে নিয়েছেন তিনি ঈশ্বর অর্থাৎ তার কাছে প্রকৃতির সান্নিধ্য পাওয়া মানে ঈশ্বরের সান্নিধ্য পাওয়া । শুধুমাত্র তাই নয় পাহাড়ি অঞ্চলের দুঃস্থ মানুষদের পাশে দাঁড়িয়েছেন ভিক্টর ।

প্রশ্ন আসতেই পারে তাহলে কি আর কোনদিনই দেখা যাবেনা ভিকটর চ্যাটার্জি কে রুপোলি পর্দায় ? অবশ্যই দেখা যাবে । কারণ সম্প্রতি আর্জেন্তিনার পরিচালক  পাবলো সিজারের রবীন্দ্রনাথ ও ভিক্টোরিয়া ওকাম্পোর বন্ধুত্ব নিয়ে ছবি ‘থিঙ্কিং অফ হিম’-এ রবীন্দ্রনাথ ঠাকুরের ভূমিকায় অভিনয় করেছেন ভিক্টর বন্দ্যোপাধ্যায়। ভিক্টোরিয়ার ভূমিকায় আর্জেন্টিনার অভিনেত্রী ইলিওনোরা ওয়েক্সনার৷ শান্তিনিকেতনের কমলি নামে এক কন্যার চরিত্রে রাইমা সেন৷ ছবির শ্যুটিং হয়ে গেছে রিলিজের অপেক্ষা । এছাড়াও নেতাজী সম্পর্কিত ‘সন্ন্যাসী দেশনায়ক’ ও ‘Tryst with Destiny’ ছবিতে অভিনয় করেছেন তিনি। যেগুলোও রিলিজের অপেক্ষায়। দুই মেয়ে কেয়া এবং দিয়াকে কাজের সুত্রে বাইরে পাঠিয়ে নিজেকে সঁপে দিয়েছেন দেরাদুনের রামকৃষ্ণ সারদা মায়ের পায়ে। সেখানে দিন কাটছে আপাতত বাংলার তাবড় এই অভিনেতা ।

https://youtu.be/MIjAB3IyeEw

,

Leave a Reply

Your email address will not be published.