কেমিক্যাল মুক্ত সম্পূর্ণ এই প্রাকৃতিক উপাদান দিয়ে বাড়িতেই করুন গোল্ড ফেসিয়াল, ত্বক হবে উজ্জ্বল

নিজস্ব প্রতিবেদন : ত্বকের যত্নের জন্য আমরা নানান ধরনের কাজ করে থাকি। সৌন্দর্য বৃদ্ধির জন্য আমরা যে সমস্ত জিনিস করে থাকি তার মধ্যে অন্যতম হলো গোল্ড ফেসিয়াল। সাধারণত যেকোনো পার্লারে অনেক কেমিক্যাল এবং নানান ধরনের জিনিস ব্যবহার করে এই ফেসিয়াল করা হয়ে থাকে। আপাতদৃষ্টিতে এটা কিন্তু আমাদের স্কিনের জন্য একেবারেই ভালো না।

তাই কেমিক্যালযুক্ত কোন রকমের উপকরণ ব্যবহার না করে বাড়িতেই আপনারা কিন্তু সহজ উপায়ে গোল্ড ফেসিয়াল করে নিতে পারেন।। তবে তার জন্য অবশ্যই আপনাদের গোল্ড ফেসিয়াল করার সঠিক পদ্ধতি এবং উপায় ভালোভাবে জেনে নিতে হবে। চলুন আর দেরি না করে স্টেপ বাই স্টেপ গোল্ড ফেসিয়াল করার পদ্ধতি জেনে নেওয়া যাক।

প্রথম ধাপ কিঞ্জিং:

গোল্ড ফেসিয়াল করার শুরুতেই আপনাদেরকে ভালো করে কিঞ্জিং করে নিতে হবে। এটি করার জন্য আপনারা কিন্তু কাঁচা দুধ ব্যবহার করতে পারেন।।কাচা দুধ তুলোতে নিয়ে ভালো করে ২ থেকে ৩ মিনিট মুখে ম্যাসাজ করুন। মোটামুটি ১০ মিনিট এই অবস্থায় থাকার পরে ভালো করে ঠান্ডা জল দিয়ে মুখ ধুয়ে নিলেই প্রথম ধাপ সম্পূর্ণ হয়ে যাবে।।

দ্বিতীয় ধাপ স্ক্রাবিং:

গোল্ড ফেসিয়াল করার দ্বিতীয় ধাপে আপনাদেরকে ভালো করে করে নিতে হবে স্ক্রাবিং। ঘরেই আপনারা সহজে স্ক্রাবার বানিয়ে নিতে পারেন। স্ক্রাবার তৈরি করার জন্য আপনাদের নিয়ে নিতে হবে ১ চামচ চিনি, ১চামচ লেবুর রস ও এক চামচ মধু। এই তিনটি উপকরণ একসাথে মিশিয়ে আপনাদের মুখে তিন থেকে পাঁচ মিনিট পর্যন্ত সময় নিয়ে ভালো করে মাসাজ করুন। মিনিট দশেক পরে মুখ শুকিয়ে গেলে ঠান্ডা জলে আপনারা মুখ ধুয়ে নিন।

তৃতীয় ধাপ স্টিমিং:

কিঞ্জিং এবং স্ক্রাবিং শেষ করার পর আপনাদের চলে আসতে হবে তৃতীয় ধাপ স্টিমিং করার জন্য। একটি পাত্রে জল উষ্ণ গরম করে তাতে তোয়ালে ভিজিয়ে তা দিয়ে মুখ মুছুন। ৩ মিনিট করুন এটি একই ভাবে। ব্যাস তাহলেই স্টিমিং সম্পূর্ণ হয়ে যাবে।

গোল্ড ফেস প্যাক :

আপনারা চাইলে বাজার চলতি গোল্ড ফেসিয়াল কিট ব্যবহার করতে পারেন। তবে যদি সেটি ব্যবহার করতে না চান সেক্ষেত্রেও কিন্তু এটি বাড়িতে আপনারা তৈরি করে নিতে পারেন উপরিউক্ত জিনিস গুলোর মতই। গোল্ড ফেসিয়াল করার জন্য আপনাদের প্রথমেই নিয়ে নিতে হবে ১চামচ টকদই, হাফ চামচ হলুদ, ১চামচ নারকেল তেল, ১চামচ লেবুর রস ও ১চামচ মধু। এই পাঁচটি উপকরণ একসাথে মিশিয়ে আপনাদের প্রথমেই ফেসপ্যাক বানিয়ে নিতে হবে।

তারপর মোটামুটি মিনিট পাঁচেক সময় ধরে এই ফেস প্যাকটিকে আপনারা ত্বকের উপরে ভালো করে ম্যাসাজ করে নিন। এরপর কুড়ি থেকে ত্রিশ মিনিট সময় পর্যন্ত যতক্ষণ না ফেসপ্যাকটি ভালোভাবে শুকিয়ে যাচ্ছে আপনাদের অপেক্ষা করতে হবে।। সবশেষে ঠান্ডা জলে মুখ ধুয়ে নিলেই কিন্তু সম্পূর্ণ হয়ে গেল একেবারে সহজ পদ্ধতিতে বাড়িতে আপনাদের অসাধারণ গোল্ড ফেসিয়াল।

Back to top button