দারুনভাবে শক্তি বাড়াচ্ছে ঘূর্ণিঝড় ‘গতি’, বাংলায় প্রভাব নিয়ে বড় আপডেট দিলো হওয়া অফিস!

দারুনভাবে শক্তি বাড়াচ্ছে ঘূর্ণিঝড় ‘গতি’, বাংলায় প্রভাব নিয়ে বড় আপডেট দিলো হওয়া অফিস!

নিজস্ব প্রতিবেদন :- গত ২০ মে রাজ্যের উপর দিয়ে বয়ে গিয়েছিল বিধ্বং-সী ঝড় আম্ফান । তারপরে করোনার মতন ভয়া-বহ পরিস্থিতি। দুই মিলিয়ে রীতিমতো মুখ থুবড়ে পড়েছিল রাজ্য । এই আম্ফান ক্ষতি করেছিল বহু সাধারণ মানুষের। তার সাথে সাথে ঘরছাড়া করেছিল লক্ষ লক্ষ মানুষের । শুধুমাত্র ঘরছাড়া নয় প্রাকৃতিক দুর্যো-গের কারণে ক্ষ-তি হয়েছিল অনেক সম্পত্তি। বড় বড় গাছ উপরে পড়েছিল। বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মা-রা গিয়েছিলেন অনেকে। তবে সেই রেস কাটিয়ে উঠতে না উঠতেই ফের আরও একবার বড়োসড়ো ঝ-ড়ের সম্মুখীন হতে চলেছে রাজ্য। এমনটাই জানাচ্ছে আলিপুর আবহাওয়া দপ্তর।

বেশ কিছুদিন আগে আলিপুর আওয়া দপ্তর খবর অনুসারে উত্তরবঙ্গে হয়েছিল ভারী থেকে অতি ভারী বৃষ্টি । কোচবিহার দার্জিলিং জলপাইগুড়ি কালিম্পং জেলা তে তে হয়েছিল অতি ভারী বৃষ্টি । কোথাও কোথাও আবার নেমেছিলো ধ-স । জারি করা হয়েছিল স-ত-র্কবার্তা । তবে এবার আসতে চলেছে তার থেকেও ভয়-ঙ্কর কিছু একটা ।

পুজোর আগেই রাজ্যের দিকে ধেয়ে আসছে আরো একবার বিধ্বং-সী ঝড়” গতি” ।পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে নিম্নচাপের জেরেই এই ঘূর্ণিঝড়ের অশনি সং-কেত দিচ্ছে আবহাওয়া দফতর।এই ঝড় আরো শক্তিশালী রূপ নিয়ে অন্ধপ্রদেশ উপকূল দিয়ে প্রবেশ করবে সে রাজ্যে । থাকবে ঘণ্টায় ৬৫ কিলোমিটার বেগে ঝোড়ো হওয়া তার সাথে ভারী বৃষ্টিপাত। ইতিমধ্যে অন্ধ্রপ্রদেশে জারি করা হয়েছে লাল স-ত-র্কবার্তা । মৎস্যজীবীদের সমুদ্র উপকূল এ যেতে নিষেধাজ্ঞা জারি করেছে ।আন্দামান সাগর থেকে এই নিম্নচাপ এখন পূর্ব-মধ্য বঙ্গোপসাগর ২৮০ কিলোমিটার দূরে অবস্থান করছে। শক্তি সঞ্চয় করে এটি উত্তর উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হবে ।

এবার সেই ঘূর্ণিঝ-ড় রীতিমতো চোখ রাঙাচ্ছে । শক্তি সঞ্চয় করে বড় হয়ে উঠছে ক্রমশ । তবে রাজ্যবাসীর জন্য আছে সুখবর ও । এর প্রভাব বাংলাতে ততটা পড়বে না তবে বাংলাতে না পড়লেও ওড়িশা অন্ধ্রপ্রদেশ তেলেঙ্গানা কর্ণাটক মহারাষ্ট্রে এর প্রভাব প্রবল বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে যেকোনো সময় এই ঘূর্ণিঝর নিতে পারে ইউটার্ন । আর সেটা নিলেও ঘটবে বি-প-দ । বাঙলাদেশের উপর প্রভাব পড়বে তখন সরাসরি । সেক্ষেত্রে বাংলা তেও পড়তে পারে প্রভাব । আপাতত এই ঝ-ড়ের গতিপথ যেমন আছে তা অন্ধপ্রদেশকে নি-শা-না করেই এগোচ্ছে ।

,