নিউজ

রান্নার গ্যাস নিয়ে বড় ঘোষণা, নভেম্বর থেকে চালু হচ্ছে নয়া নিয়ম, ফের ভোগান্তির মুখে কোটি কোটি গ্রাহক!

নিজস্ব প্রতিবেদন:- কোরোনা আ-বহে রীতিমতো দেশের অগ্রগতি থমকে দাঁড়িয়েছে। দেশ যে উন্নতির শিখরে পৌঁছে ছিল সেই উন্নতির পথে বাধা হয়ে দাড়ালো এই কোরোনা। শুধুমাত্র যে বাধা তেমনটা নয় সাথে সাথে নিয়ে এলো বড়োসড়ো বি-প-ত্তিও । দেশের বিভিন্ন কাজে সংস্থা থেকে ছাঁটাই হতে শুরু করল কর্মী ।কর্মহীন হলো প্রায় কোটি কোটি মানুষ ।তার সাথে সাথে এর আগে থেকে বেকা-রত্ব তো লেগেই ছিল। কিন্তু তবুও দেশে সাধারণ মানুষের যাতে কোন অসুবিধা না হয় সে ব্যাপারে সরকার নিরন্তন চেষ্টা করে চলেছে ।

আমরা এর আগে দেখেছিলাম রান্নার গ্যাস নিয়ে বিভিন্ন রকম নতুন নতুন সিদ্ধান্ত সরকার ইতিমধ্যে লাগু করেছে ।বেশ কিছুদিন আগে রান্নার গ্যাসের দাম বেড়ে যাওয়া নিয়ে একটি নির্দেশিকা জারি করা হয়েছিল। কিন্তু আদতে দেখা গেল যে গৃহস্থলী রান্না গ্যাসের দাম বাড়েনি বরং বাণিজ্যিক রান্নার গ্যাস সিলিন্ডার দাম কোথাও কোথাও কিছুটা বেড়েছে ।তবে ফের আরও একবার রান্নার গ্যাস সম্পর্কে নতুন সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় সরকার।

শুধুমাত্র গ্যাস পরিষেবা পেলেই সমস্যার সমাধান হয়নি তার সাথে সাথে বেড়ে চলেছে জালি-য়াতি ।অর্থাৎ এক গ্রাহকের জন্য গ্রাহকের বাড়িতে পৌঁছে দেওয়া বা অতিরিক্ত গ্যাস থাকলে তা বিক্রি করে দেওয়ার ঘটনা আমাদের সামনে উঠে এসেছে ।কাজেই সেই সমস্ত জালি-য়াতির রুখতে এক বড় সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় সরকার। এই সিদ্ধান্ত অনুসারে জানানো যাচ্ছে যে সঠিক গ্রাহককে সনাক্ত করতে; ডেলিভারি অথেনটিকেশন কোড (ড্যাক) নতুন সিস্টেমটি প্রয়োগ করছে । গ্রাহকরা ফোন করে, এলপিজি সিলিন্ডার বুক করার সঙ্গে সঙ্গে; তাঁদের রেজিস্ট্রার্ড মোবাইল নম্বরে একটি ওটিপি আসবে। সিলিন্ডার ডেলিভারি করার সময়; সেই কোড ওই সরবরাহকারীকে দিতে হবে। সঠিক ওটিপি দিলে তবেই; মিলবে এলপিজি সিলিন্ডার। ডেলিভারি অথেন্টিকেশন কোড (DAC); প্রথমে ১০০ টি স্মার্ট সিটিতে প্রয়োগ করা হবে ।

তবে এই নিয়ম ঠিক কতটা সুবিধাজনক হবে তা নিয়ে আছে অনেক প্রশ্ন। কারণ এদেশে এমনও জায়গা রয়েছে যেখানে ঠিকমতন পৌঁছায়নি মোবাইল পরিষেবা ।সে ক্ষেত্রে তাদের গ্যাসের এই নতুন পরিষেবা কিভাবে লাগু করা হবে তা নিয়ে থাকছে অনেক প্রশ্ন ।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button