আর নিজেদের ইচ্ছে মতো কেনা যাবে না গ্যাস সিলিন্ডার! গ্রাহকদের জন্য বড়সড় নিয়ম ঘোষণা করলো কেন্দ্র!

নিজস্ব প্রতিবেদন:- সম্প্রতি রান্নার গ্যাসের সিলিন্ডারের ব্যবহার কমানোর দিকে বদ্ধপরিকর হয়ে উঠেছে কেন্দ্র সরকার। কিছুদিন আগেই কতগুলি ভর্তুকিযুক্ত সিলিন্ডার ব্যবহার করতে পারবেন সাধারণ মানুষ তার একটি নির্দিষ্ট কোটা প্রকাশ করা হয়েছিল কেন্দ্রের তরফে। এবার ভর্তুকি বিহীন গ্যাসের ক্ষেত্রেও নির্দিষ্ট সংখ্যা ধার্য করা হয়েছে। অর্থাৎ এবার থেকে ভর্তুকি বিহীন গ্রাহকেরাও কিন্তু আর নিজেদের ইচ্ছেমতো এলপিজি সিলিন্ডার সহজে ব্যবহার করতে পারবেন না।

বিগত বেশকিছু সময় ধরেই দেশে এলপিজি গ্যাসের ব্যবহার অনেকটাই বেড়ে চলেছে। তাই শেষ পর্যন্ত এই সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছে কেন্দ্র। জানা যাচ্ছে, কোন কানেকশনে কতগুলি করে বার্ষিক গ্যাস সিলিন্ডার যাচ্ছে সেই বিষয়ক সফটওয়্যারেরও ব্যাপক পরিবর্তন আসতে চলেছে। প্রসঙ্গত বেশিরভাগ ক্ষেত্রেই লক্ষ্য করা যায়, বাণিজ্যিক সিলিন্ডারের থেকে গৃহস্থালীর কাজে ব্যবহৃত সিলিন্ডারের দাম অনেকটাই কম। তাই অনেকেই কিন্তু বিভিন্ন বাণিজ্যিক কাজে গৃহস্থলীর সিলিন্ডার ব্যবহার করে থাকেন। কিন্তু এবার থেকে যাতে সেই ব্যবহার আর কেউ না করতে পারে তাই এই সিদ্ধান্ত নেওয়া হল কেন্দ্রের তরফে।

যে সমস্ত ব্যক্তিরা গ্যাস সিলিন্ডারের উপর ভর্তুকি পেয়ে থাকেন তারা ১২ টির বেশি গ্যাস সিলিন্ডার ব্যবহার করতে পারতেন না। এবার থেকে যারা ভর্তুকিবিহীন গ্যাস সিলিন্ডার ব্যবহার করছেন তারাও কিন্তু ১৫ টার বেশি সিলিন্ডার আর ব্যবহার করতে পারবেন না। সব থেকে উল্লেখ্য ব্যাপার মাসে দুটির বেশি সিলিন্ডার কোনোভাবেই কেনা যাবে না। প্রশ্ন থেকেই যায় যদি কারোর ১৫ টি বেশি সিলিন্ডার প্রয়োজন হয় সেক্ষেত্রে তারা কি করবেন? যদি গ্রাহকদের কোন কারণে ১৫ টির বেশি সিলিন্ডার লেগে থাকে সেক্ষেত্রে অবশ্যই তাদেরকে কিন্তু বিশেষভাবে আলাদা করে অনুমতি গ্রহণ করতে হবে।

নয়তো তাদের কোনভাবেই কিন্তু সিলিন্ডার দেওয়া হবে না। গ্রাহকেরা এই ক্ষেত্রে তেল কোম্পানির কাছ থেকেই সহজে অনুমোদন বা অনুমতি জোগাড় করে নিতে পারেন। কেন্দ্র সরকারের এই নতুন নিয়মের ফলে এবার থেকে কিন্তু আর নিজেদের প্রয়োজনে বা অপ্রয়োজনে গ্রাহকরা যথেচ্ছ পরিমাণে গ্যাস ব্যবহার করতে পারবে না। বাণিজ্যিক সিলিন্ডারের বদলে কম টাকার জন্য যারা গৃহস্থ সিলিন্ডার ব্যবহার করছেন তাদেরও কিন্তু এবার থেকে সেই ব্যবহার বন্ধ করে দিতে হবে।

Back to top button