নিউজ

প্রিপেড প্ল্যানের দাম বাড়িয়েছে Airtel,Vi,Jio! তাই হুড়মুড় করে গ্রাহক সংখ্যা বাড়ছে BSNL- এর! রইল বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন:সম্প্রতি দেশজুড়ে নতুন গ্রাহক অন্তর্ভুক্তির ক্ষেত্রে প্রধান তিন টেলিকম সংস্থাকে ছাড়িয়ে গেল রাষ্ট্রায়ত্ত সংস্থা বিএসএনএল।যদিও দীর্ঘ সময় ধরে বিএসএনএলের পরিষেবা নিয়ে গ্রাহকদের মধ্যে নানান ধরনের ক্ষোভ রয়েছে। কিন্তু সাম্প্রতিক টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়ার পরিসংখ্যান থেকে জানা যাচ্ছে এটাই সত্যি।

2021 সালের ডিসেম্বর মাস পর্যন্ত বিএসএনএল প্রায় 1.1 মিলিয়ন নতুন গ্রাহককে নিজস্ব পরিষেবার আওতায় নিয়ে এসেছে।এবং বিএসএনএলের থেকে এই ক্ষেত্রে অনেকটাই পিছিয়ে রয়েছে রিলায়েন্স জিও, ভোডাফোন আইডিয়া এবং এয়ারটেল। বিএসএনএল এরপর একমাত্র এয়ারটেলই নতুন গ্রাহক আকর্ষণ করতে সমর্থ হয়েছে।

কিন্তু আচমকাই কিভাবে গ্রাহক অন্তর্ভুক্তির দিকে এগিয়ে যাচ্ছে বিএসএনএল?জানা যাচ্ছে বেশ কিছু কারণের জন্য বিএসএনএল তাদের পরিষেবার অধীনে নতুন গ্রাহক নিয়ে আসতে পারছে। বর্তমানে বেশ কিছুদিন ধরেই বেসরকারি টেলিকম অপারেটরগুলির ট্যারিফ মাশুল বৃদ্ধি পেয়েছে।

পাশাপাশি গত নভেম্বর মাসে দেশের সবথেকে বড় তিন টেলিকম সংস্থা তাদের পরিষেবা মূল্য অনেকটাই বাড়িয়ে দিয়েছিল।যার জেরে অনেক গ্রাহক ক্ষোভ প্রকাশ করে তাদের পরিষেবা ছেড়ে দিয়েছেন। দেখতে গেলে জিও, এয়ারটেল এবং ভোডাফোন আইডিয়ার তুলনায় বিএসএনএলের পরিষেবা অনেকটাই সাশ্রয়ী।

যদিও এতদিন পর্যন্ত বিএসএনএলে 4G পরিষেবার অনুপস্থিতি ছিল। কিন্তু সম্প্রতি এই সংস্থার তরফে 4G নেটওয়ার্ক রোলআউটের প্রতিশ্রুতি দেওয়া হয়েছে গ্রাহকদের।

তবে বিএসএনএলের সাফল্য বৃদ্ধির কারণে বেসরকারি টেলিকম সংস্থার গুলির একটিমাত্র লাভ হবে যা হলো তাদের average revenue per user বা গ্রাহক পিছু আয় বৃদ্ধি। বিশেষজ্ঞদের দাবি ভবিষ্যতে এই সংস্থাগুলির গ্রাহক পিছু আয় আরো বেড়ে যেতে পারে।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button