উত্তর ভারতে ব্যাপক সাফল্যের পর এবার পশ্চিমবঙ্গেও ছুটবে ‘বন্দে ভারত এক্সপ্রেস’! জেনে নিন রুট।

উত্তর ভারতে ব্যাপক সাফল্যের পর এবার পশ্চিমবঙ্গেও ছুটবে ‘বন্দে ভারত এক্সপ্রেস’! জেনে নিন রুট।

নিজস্ব প্রতিবেদন:-মহামারীর প্রকোপে রীতিমতো বন্ধ ছিল ট্রেনের চাকা ।কিন্তু পুনরায় পরিস্থিতি আবার স্বাভাবিক হওয়ার সাথে সাথে ট্রেনের চাকা চলতে শুরু করেছিল ।যদিও পরিস্থিতি আবার আগের মতন হতে চলেছে ।ধীরে ধীরে সংক্রমণ বাড়ছে লাফিয়ে লাফিয়ে । কিন্তু প্রত্যেকের মুখে এখন একটি কথা সেটা হচ্ছে বন্দে ভারত এক্সপ্রেস । উত্তর ভারতে ব্যাপক সাফল্য পাওয়ার পর এবার পশ্চিমবঙ্গের মাটিতে ছুটে চলেছে বিলাসবহুল এই ট্রেনটি মআন্তর্জাতিক মানের সাজসজ্জা থেকে শুরু করে সমস্ত রকম সুবিধা পাওয়া যায় এর মধ্যে পশ্চিমবঙ্গের উপর দিয়ে। ।

ভারতের সমস্ত জায়গাতে বন্দে ভারত এক্সপ্রেস চালানো হবে তার মধ্যে অন্যতম একটি জায়গা হচ্ছে হাওড়া ।এর আগে এই ট্রেনটি কে ।এই ট্রেনের রুট প্রথমে ঠিক করা হয়েছিল হাওড়া-অন্ডাল-কালিপাহাড়ি-আনারা-পুরুলিয়া । কিন্তু পরবর্তীতে এই রুট ঠিক করা হয়েছিল হাওড়া- রাচি।এই রুটে পরবে দূর্গাপুর, রাণিগঞ্জ ,ধানবাদ , বোকারো ইত্যাদি স্টেশন। অর্থাৎ শতাব্দী এক্সপ্রেসের রুটেই চলবে এই ট্রেন। এই ট্রেন শিল্পাঞ্চলকে যুক্ত করায় প্রচুর যাত্রী পাওয়া যাবে বলেই আশা করছে ভারতীয় রেল।

এই ট্রেনটি হাওড়া থেকে যাত্রা শুরু করবে সকাল বেলাতে এবং রচি পৌঁছাবে রাত্রিবেলা। পরের দিন আবার সকাল বেলায় রাঁচি থেকে রওনা দিয়ে হাওড়া পৌঁছাবে রাত্রে বেলাতে । ঠিক এভাবেই যাতায়াত করবে এই এক্সপ্রেস ট্রেনটি অপরদিকে রেল এর সূত্রে জানা যাচ্ছে যে এই ট্রেনটি ঘন্টা 130 কিলোমিটার গতিবেগে এ ছুটবে। পূর্ব এবং দক্ষিণ-পূর্ব রেলের মধ্যে যোগাযোগ স্থাপন হচ্ছে তাই যোগাযোগ ব্যবস্থা আরো উন্নত হবে।

, ,

Leave a Reply

Your email address will not be published.